বিড়ালের মায়ের কান্না
- শহীদুল ইসলাম প্রামানিক ১০-০৫-২০২৪

বিড়াল তো আর মানুষ নয় রে
জন্তু জানোয়ার
তার পরেতেও মায়ের স্নেহ
কম আছে কি তার?

সকাল বেলা বাচ্চাগুলো
নিয়ে গিয়েছে চোরে
সেই জন্যে সে খুঁজছে সদাই
সারা দিনমান ধরে ।

মিঁঞ মিঁঞ চিৎকার করে
করছে আহাজারি
তার কান্নাতে আকাশ বাতাস
হচ্ছে যেন ভারি।

ধমক ধামক দিচ্ছে সবাই
কিংবা দিচ্ছে পেটন
তারপরেতেও বাচ্চার শোকে
কাঁদছে সারাক্ষণ।

রাত্রী বেলা তার কান্নাতে
ঘুম হলো না মোর
বিড়াল মায়ের কান্না শুনে
রাত্রী হলো ভোর।

সকাল বেলা তাকিয়ে দেখি
শিশু হারানো শোকে
তাকিয়ে আছে আমার পানে
কি যে কাতর চোখে!

লাগল মায়া দিলাম খেতে
হালকা হলো বুক
খাবার দেখেও খেল না সে
ফিরিয়ে নিল মুখ।

বুঝতে পেলাম বিড়াল হলেও
বুকটা স্নেহে ভরা
সব মায়েদের মতই তাহার
মনটা মায়ায় গড়া।

তাই তো সদাই করছে কান্না
নিদ্রা বিহিন চোখে
খাবার দিলেও খাচ্ছে না আর
বাচ্চাগুলোর শোকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।